শাহনূরের টার্নিং: দুই দশকের পথ চলায় শাহনূর

জাতীয় দেশজুড়ে লাইফষ্টাইল
মাসুদুল হাসান অলড্রিন, ঢাকা: একবিংশ শতাব্দীর প্রথম দশকের শুরুতে যে কজন নায়িকা নিজের রুপ সৌন্দর্য মেধা ও প্রাসঙ্গিক দক্ষতা দিয়ে বাঙ্গলা চলচিত্রে স্থায়ী অবস্থান করে নিয়েছেন,  শাহনূর তাদের মধ্যে অন্যতম। শুরু থেকেই তার অভিনীতি চলচিত্র গুলো প্রচন্ড দর্শক প্রিয়তা পেয়েছে, যা ধারাবাহিকভাবে কেবল বেড়েছে।
বাংলা চলচ্চিত্রের সকল রকম অসুস্থ  প্রতিযোগীতা থেকে কিছুটা দূরে সরে এসে, বেছে বেছে ভালো চিত্রনাট্য ও গুনগত মান সম্পন্ন ছবি করেছেন শাহনূর, এবং ক্যারিয়ারের শুরু থেকে তার অভিনীতি ছবিগুলো চলচিত্র কে সমৃদ্ধ করছে। তিনি বাংলা  চলচিত্রের ঐতিহ্য বজায় রাখার ব্যাপারে দারুন দায়বদ্ধ ও আপোষহীন বটে।
জনপ্রিয় অভিনেত্রী শাহনূর এই পর্যন্ত  ৬০টির বেশি বাংলা চলচিত্রে কাজ করেছেন যার  মধ্যে সিংহভাগ চলচিত্র ব্যবসা সফল হয়েছে। বিখ্যাত উপন্যাসিক জহির রায়হানের উপন্যাস ‘হাজার বছরে ধরে’ চলচিত্রের আম্বিয়া চরিত্রটির জন্য শাহনূর সারা দেশবাসীর প্রশংসা কুড়িয়েছেন। এবং জাতীয় চলচিত্র পুরষ্কারের জন্য প্রাথমিক মনোনয়ন পেয়েছিলেন।
‘ঢাকা-ওআইসি ইউথ ক্যাপিটাল ফিল্ম এওয়ার্ড ২০-২১’ এর চূড়ান্ত পর্বের জুরি বোর্ডের তিন জন বিচারকের মধ্যে তিনি একজন সম্মানিত বিচারক ছিলেন। বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয় প্রজ্ঞাপনের প্রকাশ করে ঐ জুরি বোর্ড গঠন করে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে’ একটি বাংলাদেশ’ নামের একটি স্বল্পদৈর্ঘ্য চলচিত্র নির্মান করেন সৈয়দা কামরুন নাহার শাহনূর এবং এর মধ্য দিয়ে চলচিত্র পরিচালক হিসেবে নাম লেখান এই বহুমুখী গুনী অভিনেত্রী । এছাড়া  ‘বঙ্গবন্ধু দ্যা গ্রেইট লিডার’ শিরোনামে আরো একটি স্বল্পদৈর্ঘ্য চলচিত্রে অভিনয় করেন তিনি।
তিনি বাংলাদেশ পর্যটন কর্পোরেশনসহ বেশ কিছু জাতীয় প্রতিষ্ঠানের শুভেচ্ছা দূত হয়েছেন, এবং দীর্ঘদিন যাবৎ বেশ কিছু দাবত্য প্রতিষ্ঠানে অঙ্গীভূত হয়ে সমাজ সেবামূলক কাজ করে যাচ্ছেন নিয়মতভাবে।
একজন মুক্তিযোদ্ধার গর্বিত কন্যা যিনি বাংলা সংস্কৃতিকে নিজের ভিতরে  ধারন করেন, বহুমুখী অভিনেত্রী  শাহনূর  তার চলচিত্র ক্যারিয়ারের পাশাপাশি অসংখ্য টিভি নাটক,টেলিফিল্ম ও তথ্যচিত্রে কাজ করেছেন। নিজের দারুন পরিপক্ক অভিনয় এবং  ধ্রুপদী ও মার্জিত সৌন্দর্য দিয়ে স্থায়ীভাবে একটি দর্শকশ্রেনী তৈরি করেছেন, যারা এখনো শাহনূরকে চলচিত্র অঙ্গনে সবসময় চান, শাহনূরও তার মেধা ও যোগ্যতা সেরাটা দিতে সবসময় নিজেকে শানিত ও তৈরি রেখেছেন।
বাংলা চলচিত্রের রোমান্টিক ও লাস্যময়ী এই অভিনেত্রী সম্প্রতি ফোবানা সম্মেলনে যোগ দিতে প্রতি বছরের মত এইবারও মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছেন,সেখানে তিনি স্টেজ শো ও বেশ কিছু প্রোগ্রামে দর্শক মাতিয়েছেন। নভেম্বর মাসের ১ম সপ্তাহে দেশে ফিরে, শাহনূর তার চুক্তিবদ্ধ চলচিত্রসমূহের পুরোদমে কাজ শুরু করবেন  বলে এই প্রতিবেদক কে জানিয়েছেন।
কালের ছবি/ রাজীব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *