রুমায় বৌদ্ধ ধর্মালম্বীদের প্রবারণা পূর্ণিমা উদযাপন

জাতীয় দেশজুড়ে ধর্ম
 অংবাচিং মারমা, রুমা উপজেলা প্রতিনিধি:  বান্দরবানের রুমা উপজেলায় প্রবারণা পূর্নিমা ও (মাহা ওয়াগ্যোয়াই পোয়েঃ) উপলক্ষে শনিবার সন্ধ্যায়  রথ শোভযাত্রা,ফানুস উড়ানো ও হাজার প্রদীপ প্রজ্জলনসহ রথ বিসর্জন মধ্য দিয়ে বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসবে বৌদ্ধ ধর্মালম্বীরা শত শত দর্শক পূণ্যার্থীরা রথ শোভাযাত্রা যোগদেন পাশাপাশি ঐতিহ্য গানের সাথে তাল মিলিয়ে পুরো রুমা বাজারে শোভাযাত্রাটি মুগ্ধকর করে তুলেছে।
২৩ অক্টোবর সন্ধ্যা মারমা ওয়েলফেয়ার এসোসিয়েশন উথোয়াইচিং মারমা সভাপতিত্বে আলোচনা সভায় ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা  হয়।  এতে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন রুমা উপজেলা পরিষদের চেয়ারম্যান উহ্লাচিং মারমা।
এসময় প্রধান অতিথি হিসেবে ছিলেন লেঃ কর্নেল হাসান শাহরিয়া ইকবাল পিএসসি অধিনায়ক,(২৮) বীর রুমা জোন কমান্ডার,  বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন রুমা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নুম্রাউ মারমা,রুমা মারমা ওয়েলফেয়ার এসোসিয়েশন সাধারণ সম্পাদক রুমা সাংগু সরকারি কলেজে অধ্যক্ষ শৈপ্রুচিং মারমা,পলি মৌজা হেডম্যান চিংসাঅং মারমা মারমা ওয়েলফেয়ার এসোসিয়েশন উপদেষ্টা রুবেঅং মারমা।
স্বাস্থ্যবিধি মেনে সবাইকে এ প্রবারণা পূর্ণিমা শেষ দিনে উৎসবে যোগ দিতে আহবান জানান আয়োজকেরা।  এই প্রবারণা পূর্ণিমা উৎসবের মাধ্যমে সকলের জীবন পূর্ণ্যতায় ভরে উঠুক, এই আশাবাদ ব্যক্ত করেছেন বৌদ্ধ ভিক্ষুগন।
এদিকে বিশালাকৃত রথ টেনে রুমায়র মারমা ওয়েলফেয়ার এসোসিয়েশন হতে প্রধান সড়ক হয়ে সাংগু নদীতে রথে মোমবাতি জ্বালিয়ে উৎসর্গ করে রথ বিসর্জনের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মালম্বীদের এই প্রবারণা পূর্ণিমা সমাপ্তি  ঘটে।
কালের ছবি /রাজীব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *