বাগেরহাটের মোরেলগঞ্জে অবশেষে ভেঙে পড়ল সেতুটি জনদুর্ভোগ চরমে       

অর্থনীতি আইন আদালত জাতীয়
এস.এম.  সাইফুল ইসলাম কবির : বাগেরহাটের মোরেলগঞ্জে বিশারীঘাটা বাজার সংলগ্ন খালের উপর সেতুটি আংশিক ভেঙে পড়েছে।
সোমবার (৪ অক্টোবার) দিবাগত মধ্য রাতে এটি ভেঙে পড়ে। লোহার অ্যাঙ্গেলের উপর কংক্রিটের ঢালাই দিয়ে  নির্মিত এ সেতু।  প্রতিদিন শত শত মানুষ এ পথে মোরেলগঞ্জ  শহরে আসা- যাওয়া  সহ স্থানীয় বি বি আফসারিয়া মাধ্যমিক বিদ্যালয়,  ওয়াজেদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ও পার্শ্ববর্তী মসজিদের মুসল্লীদের এবং বাজারে যাওয়া- আসার ক্ষেত্রে মানুষকে চরম ঝুঁকি নিয়ে  পার হতে হচ্ছিল সেতুটি। অবশেষে এটি গত রাতে ভেঙ্গে  পড়ে। তবে এতে কোন দুর্ঘটনা ঘটে নি।  ঝড়, জলোচ্ছ্বাস  সহ বিভিন্ন সমযে নানা কারণে এটি ক্ষতিগ্রস্ত  হয়েছে। লোনা পানি এর জন্য বড় একটি কারণ বলে অনেকে মনে করছেন।  গত দেড় বছর ধরেই  সেতুটি ঝুকিপূর্ণ অবস্থায় ছিল।  তবে সপ্তাহখানেক ধরে চরম খারাপ অবস্থায় ছিল সেতুটি।
গতকাল রাতে সেতুটির দক্ষিণ পাশের  লোহার পিলার দেবে ভেঙে  পড়েছে।  ভাঙা সেতুর উপর  সাঁকো দিয়ে  পার হচ্ছে অনেক শিক্ষার্থী ও পথচারীরা। সেতুটির বর্তমান অবস্থা কোথাও অনেক খাড়া কোথাও অনেক ঢালু এবং ফাঁকা  হয়ে গেছে উপরের ঢালাই। এদিকে,  সেতুটি ভেঙে যাওযার ফলে নিরুপায় হয়ে পড়েছেন বেশিরভাগ স্থানীয় বাসিন্দা। বিকল্প ব্যবস্থায় অতিরিক্ত  ৬/৭ কিমি ঘুরতে হয় তাদের।
এব্যাপারে  ইউপি সদস্য  মোঃ জাহাঙ্গীর আলম জানান, ইউপি চেয়ারম্যান  এইচএম মাহমুদ আলী জানান, সেতুটি  পুননির্মাণে সয়েল টেস্ট সম্পন্ন হয়েছিল।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বিভাগের  সহকারী প্রকৌশলী ও উপজেলা ভারপ্রাপ্ত প্রকৌশলী মোঃ আরিফুল ইসলাম বলেন, এটি পুনঃনির্মাণে সকল কাজ সম্পন্ন।  টেন্ডার  আহ্বান প্রক্রিয়াধীন আছে।  খুব শীঘ্রই এখানে  টেকসই একটি সেতু নির্মাণ  করা হবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।
কালের ছবি/ রাজীব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *