পাখি হত্যার প্রতিবাদে নওগাঁয় মানববন্ধন

আইন আদালত জাতীয় দেশজুড়ে রাজনীতি
আতাউর শাহ্, নওগাঁ প্রতিনিধি: রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল চত্বরে গাছ কেটে পাখি হত্যার ঘটনার প্রতিবাদে মানববন্ধন করেছে একুশে পরিষদ নওগাঁ।
শুক্রবার (১০ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে শহরের মুক্তির মোড় নওজোয়ান মাঠের সামনে এ মানববন্ধন করা হয়।
একুশে পরিষদ নওগাঁর সভাপতি অ্যাড. ডি এম আব্দুল বারীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সহ-সাধারণ সম্পাদক নাইস পারভীন,  মনোয়ার হোসেন লিটন, শাকিরুল রাসেল সহ- সভাপতি মুকুল চন্দ্র কবিরাজ, সিদ্দিকুর রহমান, প্রতাপ চন্দ্র সরকার বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) নওগাঁ জেলা কমিটির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম। একুশে পরিষদ নওগাঁর উপদেষ্টা বিন আলী পিন্টু,  আব্দুস ছাত্তার মন্ডল, শফিকুল ইসলাম খান। সঞ্চলনা করেন একুশে পরিষদ নওগাঁর সাংগঠনিক সম্পাদক বিষ্ণু কুমার দেবনাথ।
বক্তারা বলেন, আমাদের পরিবেশের ক্ষতি করে এমন উন্নয়ন মানা যায় না। এসব উন্নয়নের নামে জীববৈচিত্র্য ধ্বংস করলে সাধারণ মানুষ মেনে নিবে না।  প্রকৃতি বাঁচানোর জন্য পর্যাপ্ত সবুজায়ন করা হচ্ছে। করোনা মহামারির ঠিক সেই মুহূর্তে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গাছ কেটে পাখিগুলোকে হত্যা করা হয়েছে। এটা অমানবিক একটি কাজ। এভাবে যদি প্রাণ-প্রকৃতি ধ্বংস করার উৎসবে সবাই মেতে ওঠে, তবে নিজেদের অস্তিত্ব সংকটে পড়বে। এই ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় এনে বিচারের দাবিও করেন তাঁরা।
রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল চত্বরে নালা নির্মাণ ও গাড়ি রাখার চত্বর তৈরি করার জন্য কর্তৃপক্ষ বন বিভাগের মাধ্যমে ২৭টি গাছ কাটে। গত ৪ সেপ্টেম্বর হাসপাতালের সামনে নালা নির্মাণের জন্য একটি অর্জুনগাছ কাটা হয়। এতে গাছ থেকে পড়ে যায় শামুকখোল পাখির শতাধিক ছানা। বেশির ভাগ ছানা সঙ্গে সঙ্গে মারা যায়। যেগুলো বেঁচে ছিল, সেগুলো মাংস খাওয়ার জন্য জবাই করে নিয়ে যান নির্মাণশ্রমিক ও রোগীর স্বজনেরা।
এ খবর গণমাধ্যমে আসার পরে ফুঁসে ওঠেন পরিবেশবাদীরা। নওগাঁর পরিবেশবাদী বিভিন্ন সংগঠনের সদস্যরা এই ঘটনার প্রতিবাদ জানান। এরই ধারাবাহিকতায় আজ শহরের মুক্তির মোড় নওজোয়ান মাঠের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হলো।
কালের ছবি / রাজীব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *