ঢাকার চার পাশে এলিভেটেড রোড তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর

অর্থনীতি জাতীয় দেশজুড়ে রাজনীতি

কালের ছবি ডেস্ক: রাজধানীর চারপাশ দিয়ে চক্রাকার উড়াল সড়ক বা এলিভেটেড সার্কুলার রোড তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রীর মতে, ঢাকা শহরে যেহেতু জায়গা কম সেহেতু এলিভেটেড হলে ভাল হবে।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) একনেক বৈঠকে প্রধানমন্ত্রী সভাপতিত্বের বক্তব্যে এ নির্দেশ দেন তিনি। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ঢাকার চার পাশের নদী তীরে সাধারণ মানুষের চলাচলের জন্য ওয়াকওয়ে নির্মাণের নির্দেশ দিয়েছেন। বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, তুরাগ ও বালু নদী রক্ষার বিষয়ে তিনি (প্রধানমন্ত্রী) বলেছেন, শিল্প ও বাড়ি ঘরের আবর্জনা নদীতে যাওয়ার আগে ওই ময়লা পরিশোধন করার ব্যবস্থা করতে হবে। সকল ময়লা এক জায়গায় করে পরিশোধন করে তারপর পানিটা নদীতে ফেলতে হবে। প্রধানমন্ত্রী ঢাকার চারপাশে একটি সার্কুলার ওয়াকওয়ে করার ওপরও গুরুত্বারোপ করেছেন জানিয়ে প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, নদী যাতে দূষণ না হয় সে বিষয়ে সকল সিটি কর্পোরেশনকে ব্যবস্থা নিতে হবে।

এসময়ে মন্ত্রী আরো বলেন, বৈঠকে পরিচ্ছন্নতা কর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণ প্রকল্পটি নিয়ে আলোচনার সময় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, পরিচ্ছন্নতা কর্মীরা যেন বংশাণুক্রমে কাজ (চাকরি) পায়। এ সময় বৈঠকে উপস্থিত স্থানীয় সরকার মন্ত্রী প্রধানমন্ত্রীর এই নির্দেশনায় সম্মতি জানান। প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়টি আরও ব্যাখ্যা করতে গিয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক শামসুল আলম সংবাদ সম্মেলনে বলেন, পরিচ্ছন্নতা কর্মীদের কাছ থেকে কত ভাড়া নেয়া হবে সে বিষয়ে বৈঠকে জানতে চান প্রধানমন্ত্রী। এরপর তিনি বলেন, ‘ভাড়া নেয়া যাবে না। ওরা গরিব মানুষ, তাদের জন্য আমাদের সহায়তা দেয়া দরকার। তবে (বাসা) সংরক্ষণ করার জন্য যেটুকু দরকার সেটুকুই যেন নেয়া হয়। খুব বেশি যেন নেয়া না হয়।’

কালের ছবি/ রাজীর

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *