বন্যা মোকাবেলায় সংশ্লিষ্টকে প্রস্তুত থাকতে বললেন প্রধানমন্ত্রী

জাতীয় দেশজুড়ে রাজনীতি

কালের ছবি ডেস্ক: বন্যা পরিস্থিতি মোকাবেলায় সংশ্লিল্ট সকল কর্মকর্তাকে প্রস্তুত থাকতে বললেন প্রধানমন্ত্রী শেখ হাসনা। দেশের বিভিন্ন নদ-নদীতে অস্বাভাবিক পানি বৃদ্ধির কারণে সম্ভাব্য বন্যা মোকাবেলায় সংশ্লিষ্টদের এ আদেশ দিলেন তিনি।

গতকাল সোমবার ( ৬ সেপ্টেম্বর) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং মন্ত্রিপরিষদ সদস্যরা সচিবালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি বৈঠকে অংশগ্রহণ করেন। পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বৈঠকের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বৈঠকে অনির্ধারিত আলোচনায় বন্যা নিয়ে আলোচনা হয়েছে। বন্যায় পানির উচ্চতা বিশেষ করে যমুনা ও পদ্মা অববাহিকায় বেড়ে যাচ্ছে। সেজন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে সংশ্লিষ্টদের। দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী এ ধরনের পরিস্থিতি মোকাবেলায় তাদের বিভিন্ন কর্মসূচী সম্পর্কে অবহিত করেন।

আনোয়ারুল ইসলাম বলেন, কৃষিমন্ত্রী জানিয়েছেন, প্রধানমন্ত্রী তাকে নির্দেশনা দিয়েছেন যেসব এলাকায় পানি বেড়ে যায়, বিশেষ করে গোয়ালন্দের পরে যমুনা ও পদ্মা যেখানে মিলিত হয়েছে, এসব এলাকার জন্য প্রস্তুত থাকতে। কোন এলাকায় যদি ভাদ্র মাসে পানি আসে আর বঙ্গোপসাগরে যদি জোয়ার থাকে তাহলে পানি নামতে দেরি হয়। সেক্ষেত্রে আমন চাষে কোন অসুবিধা হলে, টি-আমন জালা প্রস্তুত রাখার জন্য প্রধানমন্ত্রী পরামর্শ দিয়েছেন।

এসময়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, কৃষিমন্ত্রী বলেছেন, ৬০ লাখ একর জমিতে আমন চাষের কথা ছিল। ইতোমধ্যে ৫৭ লাখ একর জমিতে চাষ হয়ে গেছে। তারা লক্ষ্যমাত্রার কাছাকাছি আছেন। সুতরাং তাদের প্রস্তুতি আছে।

উল্লেখ্য, সভায় ‘বাংলাদেশ পুলিশ (অধঃস্তন কর্মচারী) কল্যাণ তহবিল আইন-২০২১’র খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বিদ্যুত ও জ্বালানির দ্রæত সরবরাহ বৃদ্ধির জন্য ২০১০ সালে যে আইন করা হয়েছিল, তার মেয়াদ বাড়ছে। সে লক্ষ্যে ‘বিদ্যুত ও জ্বালানির দ্রæত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান)(সংশোধন) আইন-২০২১’র খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা

কালের ছবি/ রাজীব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *