বাল্যবিয়ে বৃদ্ধিতে করোনার সাথে পালানোর প্রবনতাও দায়ী

আইন আদালত জাতীয় দেশজুড়ে

জাতীয় ডেস্কঃ দেশে বাল্যবিয়ে বেড়ে যাচ্ছে বলে মনে করছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। করোনাকালীন সময়সহ বিভিন্ন সময়ে অল্প বয়সের মেয়েরা বাড়ি থেকে পালিয়ে বিয়ে করার কারণে এই প্রবনতার সৃষ্টি হয়েছে বলে মনে করছেন তারা।

গতকাল বুধবার (২৫ আগস্ট) সংসদ ভবনে অনুষ্ঠিত মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে। সংসদীয় কমিটির এমন তথ্যের প্রেক্ষিতে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এর কারণ খুজেঁ বের করার পাশাপাশি এ বিষয়ে একটি জরিপ পরিচালনা করার কাজ শুরু করেছে বলেও জানানো হয়েছে।

এ বৈঠকের ওই সুপারিশের অগ্রগতি সম্পর্কে কমিটিকে অবহিত করে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। এতে দেখা গেছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে মহিলাবিষয়ক অধিদফতর ও শিশু একাডেমির মহাপরিচালক ও জাতীয় মহিলা সংস্থার নির্বাহী ক
পরিচালককে চিঠি দেয়া হয়েছে। চিঠিতে বর্তমানে অল্প বয়সের অনেক মেয়ে বাড়ি থেকে পালিয়ে গিয়ে বিয়ে করার কারণে বাল্যবিবাহ বেড়ে যাচ্ছে উল্লেখ করে এর কারণ খুঁজে বের করা এবং এ বিষয়ে একটি জরিপ করার জন্য ইতোপূর্বে বাল্যবিবাহ প্রতিরোধে গঠিত কমিটিগুলোকে সময়োপযোগী ব্যবস্থা নেবার নির্দেশনা দেয়া হয়।

বৈঠকে তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন’ প্রকল্পের যেকোনও অনুষ্ঠানে স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত রাখার সুপারিশ করা হয়। এছাড়াও প্রকল্পটির কাজ দ্রুত শেষ করার জন্য কমিটি তাগিদ দিয়েছে। কমিটি দেশের প্রতিটি সিটি করপোরেশন এলাকার নারীদের দক্ষ করে গড়ে তোলার জন্য বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিতে নতুন করে আলাদা প্রকল্প নেয়ার সুপারিশ কইে।

এর আগের বৈঠকে কমিটির সভাপতি মেহের আফরোজ নিজেই প্রসঙ্গটি তোলেন। তিনি বলেন, অল্প বয়সের অনেক মেয়ে এখন বাড়ি থেকে পালিয়ে গিয়ে বিয়ে করছে। যার কারণে বাল্যবিয়ে বেড়ে যাচ্ছে। পরে কমিটি বিষয়টি সুপারিশ আকারে নিয়ে আসে।

কালের ছবি/রাজীব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *