এবার তালেবানের গুলিতে নিহত আফগান সাংবাদিক

আইন আদালত বিশ্বজুড়ে রাজনীতি

আন্তর্জাতিক ডেস্কঃ এবার আফগান সাংবাদিক নিহত হলেন তালেবানের গুলিতে। দেশটির জনপ্রিয় বেসরকারী নিউজ চ্যানেল টোলো নিউজের এক সাংবাদিককে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

আজ বৃহস্পতিবার (২৬ আগস্ট) আফগানিস্থানের রাজধানী কাবুলে পেশাগত কাজের সময় জিয়ার ইয়াদ খান নামের ঐ সংবাদ কর্মীকে গুলি করে হত্যা করা হয়। এসময় তার ক্যামেরাম্যানকেও মারধর করে তালেবান সদস্যরা।

এ বিষয়ে টোলো নিউজ জানিয়েছে, কাবুলের হাজি ইয়াকুব ইন্টারসেকশনে দারিদ্র, বেকারত্ব নিয়ে প্রতিবেদন করার সময় রিপোর্টার জিয়ার ইয়াদ খান ও তার ক্যামেরাম্যানের উপর হামলা করে তালেবান।

এর আগে গত জুলাইতে আন্তর্জাতিক বার্তা সংস্থায় কাজ করা পুলিৎজার জয়ী ভারতীয় ফটো সাংবাদিক দানিস সিদ্দিকিকে কান্দাহারে হত্যা করে তালেবান।

এছারাও আফগানিস্তানের রাষ্ট্রীয় মালিকানাধীন সম্প্রচার মাধ্যম ন্যাশনাল রেডিও টেলিভিশন আফগানিস্তানের এক নারী সাংবাদিককে কাজে যোগ দিতে না দেয়ার অভিযোগ করেছিলেন তালেবানের বিরুদ্ধে। ওই নারী সাংবাদিক জানান, তিনি কাজ চালিয়ে যেতে চাইলেও তাকে ফেরত পাঠানো হয়েছে।

তবে, গত ১৫ আগস্ট তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর এক সংবাদ সম্মেলনে মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ দাবি করেন, তারা সংবাদমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করেন। আর সাংবাদিকদের স্বাধীনভাবে কাজ করতে দেওয়া হবে। এসম তিনি বলেছিলেন, নারীরাও কাজে অংশ গ্রহণ করতে পারবে ইসলামী আইন মেনে।

কালের ছবি/ রাজীব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *