এডওয়ার্ড কেনেডি বাংলাদেশের একজন প্রকৃত বন্ধু

জাতীয় বিশ্বজুড়ে রাজনীতি

কালের ছবিঃ যুক্তরাষ্ট্রের সিনেটর এডওয়ার্ড টেড কেনেডির ১২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের উদ্যোগে ২৫ আগস্ট বুধবার সকালে বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ কনফারেন্স হলে আয়োজিত আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল।

তিনি বলেন, এডওয়ার্ড টেড কেনেডি বাংলাদেশের একজন প্রকৃত বন্ধু ছিলেন। ১৯৭১ এ মহান মুক্তিযুদ্ধে বিশ্ব জনমত তৈরীতে তার অসামান্য অবদান রয়েছে। মুক্তিযুদ্ধ চলাকালীন সিনেটর কেনেডি ভারতে গিয়ে বাংলাদেশীদের শরনার্থী শিবির সফর করেন, পরবর্তীতে বাঙালিদের দুঃখ দুর্দশার কথা সংবাদ সম্মেলন করে তিনি বিশ্ববাসীকে জানান। যুদ্ধের পর ১৯৭২ এ তিনি বাংলাদেশ সফরে এসেছিলেন। তিনি ছিলেন একজন মানবতাবাদী মানুষ। তিনি আজীবন নিপিড়িত, নিষ্পেষিত ও নির্যাতিত মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্যে কাজ করেছেন

। বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কলামিস্ট ও সাহিত্যিক কবি নাহিদ রোখসসানা, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান এম.এ ভাসানী, কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ আহমেদ, ডেইলি বাংলা স্কাই সম্পাদক আমিনুর রহমান সগীর, বরিশাল বিভাগ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আ.স.ম মোস্তফা কামাল, সদস্য নকিব হক, বাংলাদেশ জাসদের নেতা হুমায়ুন কবির, নারী নেত্রী এলিজা রহমান, বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সহ সভাপতি ফাতেমা খাতুন, সাধারণ সম্পাদক সমীর রঞ্জন দাস ও দপ্তর সম্পাদক কামাল হোসেন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক নিম চন্দ্র ভৌমিক বলেন, মানবতার পক্ষে জাতি, ধর্ম, বর্ণ, গোত্রের উর্ধ্বে উঠে তিনি বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের পক্ষে কাজ করেছিলেন এবং এই ্আমেরিকার সরকারের বিরুদ্ধে আমেরিকান জনগণকে উদ্বুদ্ধ করে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে কাজ করেছিলেন। সেই কারণেই আজকে আমরা কেনেডিকে স্মরণ করছি। আগামীদিনে কেনেডি যেভাবে মানবতার পক্ষে, গণতন্ত্রের পক্ষে, সাধারণ মানুষের পক্ষে কাজ করেছিলেন সেই কারণে তাকে আমরা কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি।

রাজীব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *