মাতৃ দুগ্ধপানে সহায়তায় বিশ্বের শীর্ষে বাংলাদেশ

জাতীয় দেশজুড়ে বিশ্বজুড়ে স্বাস্থ্য

 

কালের ছবি ডেস্কঃ মাতৃ দুগ্ধপানে সহায়তায় বিশ্বের শীর্ষস্থানে রয়েছে বাংলাদেশ।
এ কার্যক্রমের ক্ষেত্রে বিশ্বের ৯৮টি দেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে দেশটি। ৯১ দশমিক ৫ স্কোর নিয়ে সবুজ তালিকায় স্থান করে নিয়েছে দেশটি।

গত সোমবার (২৩ আগস্ট) ওয়ার্ল্ড ব্রেস্টফিডিং ট্রেন্ডস ইনিশিয়েটিভ (ডব্লিউবিটিআই)একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ডব্লিউবিটিআই জানিয়েছে, দেশটির প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মা ও শিশুদের স্বাস্থ্য ও পুষ্টির প্রতি সরকারের উচ্চমাত্রার অঙ্গীকারের প্রতিফলন।

১০টি সূচক ও কর্মসূচির উপর ভিত্তি করে দেশগুলোকে নম্বর ও কালার কোডিং প্রদান করেছে ডব্লিউবিটিআই। প্রতিটি সূচকে ১০ নম্বরের মধ্যে মূল্যায়ন করা হয়েছে। স্কোরের ভিত্তিতে লাল, হলুদ, নীল ও সবুজ তালিকায় রাখা হয়েছে দেশগুলোকে।

এছারাও ৯১ দশমিক ৫ স্কোর নিয়ে শীষ স্থানসহ সবুজ তালিকায় আছে বাংলাদেশ। ৯১ স্কোর নিয়ে বাংলাদেশের সঙ্গে সবুজ তালিকায় আছে শ্রীলঙ্কা। তৃতীয় স্থানে আছে আফগানিস্তান। ৮৯ স্কোর নিয়ে নীল তালিকায় আছে দেশ। আফগানিস্তানের সঙ্গে নীল তালিকায় আছে আরও ৪০টি দেশ। ৬৪ দশমিক ৫ স্কোর নিয়ে পাকিস্তান ৩৩তম এবং ভারত ৪৫ স্কোর নিয়ে তালিকার ৭৯তম স্থানে আছে। তালিকায় ১৯ স্কোর নিয়ে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে লিবিয়া। সূত্রঃ বল্টেদ্ভক।

কালের ছবি/ রাজীব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *