বিমানবন্দরের বাইরে তালেবান ভেতরে যুক্তরাষ্ট্র

আইন আদালত ধর্ম বিশ্বজুড়ে রাজনীতি

 

আন্তর্জাতিক ডেস্ক: সকল দলের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমেই আফগানিস্থানের নতুন সরকার গঠন করা হবে বলে জানিয়েছেন তালেবানের সাংস্কৃতিক কমিশনের মুখপাত্র আবদুল কাহার। এসময় তিনি জানান, তারা দেশীয় ও আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে সামনে এগিয়ে যেতে চান।

মঙ্গলবার (২৪ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। তালেবান কাবুল দখল করার পর এই প্রথম সাক্ষাৎকার দিলেন তিনি। এসময় তালেবান সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়েও কথা বলেন আবদুল কাহার বালখি।।

সবার সহযোগিতা কামনা করে নতুন সরকার গঠন প্রসঙ্গে তিনি বলেন, এখনো পরামর্শ চলছে। সব পক্ষের অংশগ্রহণে সরকার গঠন করা হবে। তবে রাজধানী কাবুল হবে নাকি কান্দাহার সে ব্যাপারে এখনো সিদ্ধান্তে পৌঁছানো যায় নাই।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে তিনি বলেন, কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলার বিষয়টি নিয়ে সম্পর্কের ভিত্তিতে আলোচনা চলছে। নিরাপত্তাব্যবস্থা নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে তারা কাজ করছেন। বিমানবন্দরের বাইরের চেকপয়েন্টগুলো তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে। ভেতরের নিয়ন্ত্রণ যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনীর হাতে। উভয় পক্ষ সমন্বয় করে কাজ করবেন।

এসময় বিমান বন্দরে হুরোহুরির বিষয়ে আবদুল কাহার বলেন, ইতিমধ্যে নিরাপত্তা বাহিনীর সকলকে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। তবুও এ ধরনের ভীতিকর পরিস্থিতি তৈরি হওয়ার কোনো মানে হয় বভ।

কালের ছবি / রাজীব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *