প্রস্তুতি আছে প্রধানমন্ত্রীর নির্দেশনা পেলে কালই স্কুল খোলা হবে

জাতীয় দেশজুড়ে শিক্ষা

জাতীয় ডে¯কঃ প্রধানমন্ত্রী দ্রুত শিক্ষা-প্রতিষ্ঠান খোলার বিষয়ে নির্দেশনা দিয়েছেন । স্কুল খোলার সার্বিক প্রস্তুতিও আছে মন্ত্রণালয়ের। তবে প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় আছে মন্ত্রণালয়। নির্দেশনা পেলে আগামীকালই খোলা হবে স্কুল।

আজ মঙ্গলবার (২৪ আগস্ট) দুপুরে সচিবালয়ে এ প্রশ্নের জবাবে এ কথা বলেন প্রথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন। এসময় তিনি বলেন, পরিস্থিতি স্বাভাবিক হলে স্কুল খুললেও সব ক্লাস একসঙ্গে নেওয়া হবে না। সপ্তাহের মধ্যে ভাগ ভাগ করে ক্লাস নেওয়া হবে।

প্রতিমন্ত্রী বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো খোলার জন্য আমরা প্রস্তুতি নিয়েছি। স্কুলগুলো পরিস্কার পরিচ্ছন্ন করা হয়েছে। আমাদের শিক্ষকরা স্কুলে যাচ্ছেন। আমরা অনলাইন ও অফলাইনে শিক্ষা কার্যক্রম চালাচ্ছি। সংসদ টিভিতে ক্লাস হচ্ছে। স্কুল বন্ধ থাকলেও আমাদের শিক্ষার্থীদের পাঠদান চলছে। তাদের ওয়ার্কশিট দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, ‘বিজ্ঞজনরা স্কুল খোলার বিষয়ে মত দিচ্ছেন। দীর্ঘ দেড় বছর ধরে আমাদের বাচ্চারা স্কুলে যেতে পারছে না। তারা নানা ধরনের কর্মকাণ্ডে যুক্ত হচ্ছে। অনলাইনেও আমাদের কিছু ডিস্টার্ব হচ্ছে। শিক্ষার্থীরা বিভিন্ন বাজে গেমের সঙ্গে জড়িয়ে পড়ছে। আমার এলাকার বাচ্চারা তো সারাদিন খেলাধুলায় মত্ত। স্কুল বন্ধ থাকায় প্রত্যন্ত চরাঞ্চলে বাল্যবিবাহ বেড়েছে।’

জাকির হোসেন বলেন, ইতোমধ্যেই দেশের প্রাথমিক বিদ্যালয়ের ৮৫ ভাগ শিক্ষককে ভ্যাকসিন দেওয়া হয়েছে। বাকি ১৫ ভাগ শিক্ষককেও দ্রুত দেওয়া হবে। বিদ্যালয় খুলে দেওয়ার বিষয়ে আমাদের সবরকম প্রস্তুতি নেওয়া আছে। তবে কবে নাগাদ খুলবে এটা বলা মুশকিল।

উল্লেখ্য গত বছরের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হওয়ার পর ১৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর দ্বিতীয় দফায় ৯ এপ্রিল ও তৃতীয় দফায় ২৫ এপ্রিল পর্যন্ত সেই ছুটি বাড়ানো হয়। দফায় দফায় সেই ছুটি ১৭ মাস পেরিয়েছে যা এখনো পজকে।

কালের ছবি/ রাজীব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *