আশুরায় রোজা রাখার ফজিলত

জাতীয় ধর্ম

কালের ছবি ডেস্কঃ কোরআন-হাদিসে মহররমকে পবিত্র মাস হিসেবে গণ্য করা হয়। তার দশম তারিখে পুণ্যময় আশুরা। আল্লাহর নৈকট্য লাভ করার এই দিনটিতে মহৎ সুযোগ। যারা আল্লাহপ্রেমী তারা এই দিনে রোজা, নামাজ, জিকির, কোরআন তেলাওয়াত ইত্যাদি ইবাদত করেন। ইয়াহুদীরাও এ দিনটি গুরত্বের সঙ্গে পালন করে থাকে। পূর্বের নবীগণও এই দিনকে মূল্যায়ন কইেকেব।

হজরত আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত- রাসুল (সা.) বলেন, রমজানের পরে আশুরার রোজাই সর্বোত্তম। (মুসলিম শরিফ)। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত- তিনি বলেন, ‘আমি রাসুল (সা.)-কে যেভাবে রমজান ও আশুরার রোজা গুরত্বসহকারে রাখতে দেখেছি, অন্য রোজা ওইভাবে আগ্রহের সঙ্গে রাখতে দেখিনি।’ (বুখারি)

অন্য হাদিসে আছে- হজরত ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, শেষনবী মাহবুবে খুদা হজরত মোহাম্মদ (সা.) যখন মদিনায় হিজরত করলেন, তখন ইয়াহুদী জাতিকে দেখলেন, তারা আশুরার দিন রোজা রাখছে।

রাসুল (সা.) তাদেরকে রোজা রাখার ব্যাপারে প্রশ্ন করলে তারা উত্তরে বলে, এই দিনেই আল্লাহ তায়ালা মুসা (আ.) ও বনি ইসরাঈলকে ফেরাউন থেকে মুক্তি দেন। তাঁর শুকরিয়ায় আমরা আশুরার দিন রোজা রাখি। তখন রাসুল (সা.) বলেন, তা হলে তো মুসা (আ.)-কে অনুসরণের ব্যাপারে তোমাদের চেয়ে আমরা আরও বেশি হকদার। অতপর রাসুল (সা.) মুমিনগণকে আশুরার দিন রোজা রাখার নির্দেশ দেন। (মুসলিম শরিফ)। হজরত আবু মুসা আশআরী (রা.) থেকে বর্ণিতÑ আশুরার দিন হলো এমন দিন, যেদিনকে ইয়াহুদীরা সম্মান করে এবং এই দিনে তারা ঈদ করে। রাসুল (সা.) বলেন, তোমরা এই দিনে রোজা রাখ। (মুসলিম শরিফ)। হজরত আবু কাতাদা (রা.) থেকে বর্ণিত- রাসুল (সা.) বলেন, ‘আশুরার দিন রোজা রাখলে আল্লাহ তায়ালা পূর্ববর্তী এক বছরের পাপ ক্ষমা করে দেবেন।’ (মুসলিম শরিফ)

আশুরার রোজা যেন ইহুদিদের রোজার সঙ্গে সাদৃশ্যপূর্ণ না হয়ে যায়, সেজন্য দুদিন রোজা রাখতে বলেছেন নবীজি (সা.)। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত- রাসুল (সা.) বলেন, মহররমের নয়-দশ তারিখ রোজা রাখ এবং ইয়াহুদীদের বিরোধিতা করো। (তিরমিজি শরিফ)। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত- রাসুল (সা.) বলেন, আমি যদি আগামী বছর জীবিত থাকি, তা হলে মহররমের নয় তারিখ রোজা রাখব। (মুসলিম)।

অন্যত্র তিনি বলেন, ‘তোমরা আশুরার দিন রোজা রাখ ও ইয়াহুদীদের বিরোধিতা করো এবং তার আগে বা পরে আরও একটি রোজা মিলিয়ে রাখ।’ (মুসনাদে আহমদ)

রাজীব/কালের ছব্

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *