আফগানিস্থানের স্বাধীনতা দিবসে তালেবানের গুলিতে নিহত ২

জাতীয় বিশ্বজুড়ে

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্থানের আসাদাবাদ শহরে তালেবানের গুলিতে ২ আফগান নাগরিক নিহত হয়েছেন। তারা দেশটির স্বাধীনতা দিবস উদযাপনে অংশ নেয়া লোকজনের ভিড়ের মধ্যে গুলিতে নিহত হয়েছেন বলে কাতার ভিত্তিক সংবাদ সংস্থা আল-জাজিরা জানিয়েছে।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) দেশটির ১০২ তম স্বাধীনত দিবসের দিনে এ ঘটনা ঘটে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৮ জন।

প্রত্যক্ষদর্শী ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, স্বাধীনতা দিবস উদযাপনে আসাদাবাদ শহরে জড়ো হওয়া লোকজনের মধ্যে এক ব্যক্তি তালেবানের এক সদস্যকে চাকু দিয়ে আঘাত করেন। এর পরই সহিংসতা ছড়িয়ে পড়ে।

এর আগে বুধবার পতাকা উত্তোলন নিয়ে দ্বন্দ্বের জেরে জালালাবাদে দু’জন নিহত হন। স্থানীয় জনগনের একাংশ একটি ভবন থেকে তালেবানের সাদাকালো পতাকা নামিয়ে সাবেক আফগান সরকারের পতাকা তুলে দেয়। এতে গুলির ঘটনায় এক যুবক ও এক কিশোরের মৃত্যু হয়।

কাবুল থেকে আল জাজিরার সংবাদদাতা চার্লট বেলিস বলেন, কাবুলে আফগানিস্তানের লাল, সবুজ, কালো পতাকা নিয়ে বিচ্ছিন্ন বিক্ষোভ হয়েছে। এসব বিক্ষোভে নারীরাও অংশ নিয়েছেন। এ সময় তারা ‘আমাদের পতাকা আমাদের পরিচয়’ বলে স্লোগান দিতে থাকেন।

তবে আফগানিস্তানের স্বাধীনতা দিবস পালন করছে দেশটির ক্ষমতাসীন সশস্ত্র গোষ্ঠি তালেবানও। তারা ঘোষণা দিয়েছে, তারা যুক্তরাষ্ট্রের মতো ‘ঔদ্ধত্য বিশ্বশক্তিকে’ পরাজিত করেছে। বৃহস্পতিবার এ ঘোষণার মধ্যদিয়ে তারা স্বাধীনতা দিবস পালন করে।

তালেবান জানায়, ‘সৌভাগ্যবশত আমরা ব্রিটেনের কাছ থেকে স্বাধীন হওয়াটাকে এই দিনে (বৃহস্পতিবার) উদযাপন করছি।’ সংগঠনটি বলছে, ‘সেইসঙ্গে একই সময়ে আমাদের জিহাদিদের প্রতিরোধের মুখে আমরা আরো একটি ঔদ্ধত্য বিশ্বশক্তি যুক্তরাষ্ট্রকে পরাজিত করতে সক্ষম হয়েছি, যারা পরাজিত হয়ে আমাদের পবিত্র ভূমি থেকে ফিরে গেছে।’

১৯১৯ সালে মধ্য এশিয়ার দেশ আফগানিস্থান ব্রিটিশদের সঙ্গে একটি চুক্তির ভিত্তিতে স্বাধীন হয়। সেই থেকে দিনটিকে স্বাধীনতা দিবস হিসেবে পালন করে আসছে তারা। আল-জাজিরা।

কালের ছবি/রাজিব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *